Friday 18 September 2009

পঞ্চগড় ও দিনাজপুরে বিএসএফের গুলিতে দুজন নিহত

দিনাজপুর অফিস ও পঞ্চগড় প্রতিনিধি | তারিখ: ১৮-০৯-২০০৯


পঞ্চগড়ের তেঁতুলিয়া ও দিনাজপুরের বিরামপুর উপজেলা সীমান্তে গতকাল বৃহস্পতিবার ও বুধবার রাতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুজন নিহত হয়েছেন। তাঁদের মধ্যে দিনাজপুরে নিহত হন এক বাংলাদেশি এবং পঞ্চগড়ে নিহত হন এক ভারতীয় নাগরিক।

নিহত ব্যক্তিদ্বয় হলেন বিরামপুরের জোতবানী ইউনিয়নের ভাইগড় নিশিবাপুর গ্রামের গরু ব্যবসায়ী মো. আজিজার রহমান (৩৫) ও ভারতীয় নাগরিক জাহিদুল ইসলাম (৪৩)। জাহিদুলের বাড়ি সীমান্তবর্তী দার্জিলিং জেলার ফাঁসিদেওয়া থানার মুড়িখাওয়া গ্রামে।

তেঁতুলিয়া সীমান্তের বিডিআর ও সীমান্ত এলাকার লোকজন সূত্রে জানা গেছে, ইফতারের ঠিক আগমুহূর্তে সীমান্তের ৪৪২-এর ১০ নম্বর সাব পিলারসংলগ্ন তেঁতুলিয়া পুরাতন বাজারকে লক্ষ্য করে ভারতের হাফতিয়াগছ বিএসএফ ফাঁড়ির সদস্যরা হঠাত্ গুলিবর্ষণ করেন। এতে পুরাতন বাজার, জিয়ানগর, মোমিনপাড়া, ছিদ্দিকনগরসহ কয়েকটি গ্রামের লোকজন আতঙ্কে ছোটাছুটি করে নিরাপদ স্থানে আশ্রয় নেয়।

অতর্কিত গুলিবর্ষণের সময় ভারতের মুড়িখাওয়া গ্রামের জাহিদুল সীমান্তের শেষ সীমায় কাজ করছিলেন। গুলির শব্দ শুনে তিনি ভয়ে তেঁতুলিয়ার গ্রামের দিকে আসার চেষ্টা করেন। এতে তাঁর পিঠ ও বাহুতে গুলি লাগে। খবর পেয়ে বিডিআর সদস্যরা ওই এলাকায় গিয়ে সতর্ক অবস্থান নেন। তেঁতুলিয়ার লোকজন ও বিডিআর সদস্যরা জাহিদুলকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান। রাত প্রায় সোয়া আটটার দিকে সেখানে তাঁর মৃত্যু হয়।

বিডিআরের তেঁতুলিয়া কোম্পানি কমান্ডার আব্দুল জব্বার বলেন, বিএসএফ বাংলাদেশি গ্রাম লক্ষ্য করে ৩০টির মতো গুলি বর্ষণ করে। তবে একাধিক গ্রামবাসীর দাবি, বিএসএফ সদস্যরা প্রায় আধাঘণ্টা ধরে শতাধিক গুলি বর্ষণ করে।

দিনাজপুরের ফুলবাড়ী ৪০ রাইফেল ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল কামরুল ইসলাম জানান, বুধবার রাতে ভারতের ভীমপুর ক্যাম্পের ৫৭ বিএসএফ ব্যাটালিয়নের সদস্যরা বিরামপুরে তাঁদের ভাইগড় ক্যাম্প থেকে প্রায় ২০০ গজ দূরে ২৯১ মেইন পিলারের ২৭ নম্বর সাব পিলারের কাছে গরু ব্যবসায়ী আজিজারকে লক্ষ্য করে ছয়টি গুলি ছোড়েন। এতে ঘটনাস্থলেই আজিজারের মৃত্যু হয়। পরে বিএসএফ সদস্যরা আজিজারের মরদেহ নিয়ে যান।

No comments:

Post a Comment