Sunday 4 April 2010

সাতক্ষীরায় পতাকা বৈঠক : আলোচনা ছাড়া সীমান্তে খাল খনন করবে না বিএসএফ



নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা | তারিখ: ০৪-০৪-২০১০


ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) আশ্বাস দিয়েছে, আলোচনা ছাড়া দুই দেশের নো-ম্যান্স-ল্যান্ডে খাল খননসহ কোনো ধরনের স্থাপনা নির্মাণ করবে না। আশ্বাস দিয়েছে, সীমান্তে গুলি করে হত্যা করবে না কোনো বাংলাদেশিকে। গতকাল শনিবার দুপুরে সাতক্ষীরা সদর উপজেলার বলদঘাটা জিরো পয়েন্টে বিডিআর ও বিএসএফের মধ্যে ব্যাটালিয়ন পর্যায়ে অনুষ্ঠিত পতাকা বৈঠকে এ আশ্বাস দেওয়া হয়।

সাতক্ষীরার ৪১ রাইফেল ব্যাটালিয়নের বৈকারী ক্যাম্পের নায়েব সুবেদার ওমর ফারুক জানান, গত শুক্রবার সকালে বৈকারী সীমান্তে কালিয়ানী নো-ম্যান্স-ল্যান্ডে বিএসএফের সদস্যরা খাল খনন করেন। বিডিআরের বাধার মুখে একপর্যায়ে তাঁরা খনন বন্ধ করতে বাধ্য হন। এর আগে শুক্রবার ভোরে বিএসএফের সদস্যরা সদর উপজেলার ঘোনা গ্রামের মো. সাইফুল্লাহকে গুলি করে হত্যা করেন। এসব ঘটনার প্রতিবাদ জানিয়ে শুক্রবার বিকেল চারটার দিকে বিডিআরের পক্ষ থেকে ভারতের ৯৪ বিএসএফ ব্যাটালিয়নে চিঠি পাঠানো হয়। এ চিঠিতে সাড়া দিয়ে গতকাল দুপুর পৌনে ১২টার দিকে বিডিআর ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক হয়।

সোয়া এক ঘণ্টাব্যাপী বৈঠকে বিডিআরের পক্ষে সাতক্ষীরা ৪১ রাইফেল ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ইকবাল আজিমের নেতৃত্বে উপস্থিত ছিলেন উপ-অধিনায়ক মেজর শামিম রেজা, ক্যাপ্টেন মাহবুব আলী, সুবেদার আকবর ও নায়েব সুবেদার ওমর ফারুক। বিএসএফের পক্ষে ৯৪ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট আনন্দ সিংয়ের নেতৃত্বে ছিলেন কৈজুরী ক্যাম্পের পরিদর্শক এস কে শর্মা, গোবরদা ক্যাম্পের কমান্ডার করণী পাল।

বিডিআরের কর্মকর্তা ওমর ফারুক জানান, পতাকা বৈঠকে বিডিআরের পক্ষ থেকে কালিয়ানী নো-ম্যান্স-ল্যান্ডে জোর করে খাল খনন এবং কোনো কারণ ছাড়াই বাংলাদেশিকে গুলি করে হত্যার কড়া প্রতিবাদ জানানো হয়। বিএসএফ গুলি করে বাংলাদেশিকে হত্যার বিষয়টি অস্বীকার করে। তবে তারা আশ্বাস দেয়, ভবিষ্যতে এ ধরনের হত্যাকাণ্ড ঘটবে না। তারা জানায়, আলোচনা ছাড়া দুই দেশের নো-ম্যান্স-ল্যান্ডের মধ্যে খাল খননসহ কোনো ধরনের স্থাপনা নির্মাণ করবে না।

বৈঠকে উভয় পক্ষ চোরাচালানি ও মাদক পাচার রোধে একসঙ্গে কাজ করা এবং সীমান্তে শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখার ব্যাপারে আলোচনা করে।

No comments:

Post a Comment