Wednesday 25 August 2010

বিএসএফের বাধায় সড়কের উন্নয়নের কাজ আবার বন্ধ




কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি | তারিখ: ২৪-০৮-২০১০


ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বাধায় মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার শরীফপুর সীমান্তে চাতলাপুর স্থলবন্দরের সড়ক উন্নয়নের কাজ আবার বন্ধ হয়ে গেছে। সড়ক ও জনপথ (সওজ) বিভাগের কর্মকর্তাদের আশঙ্কা, বিএসএফের বারবার বাধার কারণে সড়ক উন্নয়নের কার্যাদেশটি বাতিল হতে পারে।

গত রোব ও গতকাল সোমবার দুই দফা চাতলাপুর চেকপোস্টে গিয়ে দেখা যায়, স্থলবন্দরসংলগ্ন সড়ক উন্নয়নের পিচ ঢালাইয়ের কাজ বন্ধ রয়েছে। সওজের উপসহকারী প্রকৌশলী আবদুল কাইয়ূম প্রথম আলোকে বলেন, সরকারিভাবে এ সড়কটি ১৮ ফুট প্রশস্ত করে উন্নয়ন করার কার্যাদেশ দেওয়া হয়। ঠিকাদার মোসাদ্দেক আহমদ দরপত্র মোতাবেক কাজ শুরু করে প্রায় ২০০ ফুট রাস্তায় পাথর ও বালু বসিয়েছেন। গত ১০ দিনে বিএসএফের বাধায় ওই সড়কে আর পিচ ঢালাইয়ের কাজ শেষ করা যায়নি।

সওজ কর্মকর্তা জানান, কয়েক দিন আগে বিডিআর ও বিএসএফের পতাকা বৈঠকে বিএসএফ সড়কটি ১৮ ফুটের স্থলে ১২ ফুট প্রশস্ত করার দাবি জানায়। বিডিআর রাজি হলে বিএসএফ নতুন করে দাবি জানায়, সড়কটি পুরোপুরি ১২ ফুট করতে হবে এবং রাস্তার পাশে অতিরিক্ত মাটির পথও থাকবে না। গত রোববার সকালে ঠিকাদার ১২ ফুট করে রাস্তার কাজ শুরু করলে বিএসএফের জোর বাধায় কাজ বন্ধ হয়ে যায়। খবর পেয়ে ওই দিন বেলা দুইটার দিকে শ্রীমঙ্গলের ১৪ রাইফেল ব্যাটালিয়নের পরিচালক (অপারেশন) মেজর রাকিবুল হাসান ঘটনাস্থল পরিদর্শন করেন।

মেজর রাকিবুল হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে প্রথম আলোকে বলেন, রাস্তা নিয়ে রোববার চাতলাপুর চেকপোস্ট এলাকায় পতাকা বৈঠকে বিএসএফের মেজর প্রজিত চাকমা আসার কথা থাকলেও শেষ পর্যন্ত তিনি আসেননি। এর আগের বৈঠকে বিএসএফ ও বিডিআরের মধ্যে একটি সমঝোতা হলেও বিএসএফ তা লঙ্ঘন করেছে। এ জন্য দফায় দফায় বিএসএফের অন্যায় আপত্তির কারণে চাতলাপুর চেকপোস্ট-সংলগ্ন সড়ক উন্নয়ন কাজটি আবারও বন্ধ হয়ে গেছে।

সওজ কর্মকর্তা আবদুল কাইয়ূম আশঙ্কা প্রকাশ করে বলেন, বিএসএফের এ ধরনের আচরণে শেষ পর্যন্ত সওজ কর্তৃপক্ষ সড়কের উন্নয়ন কার্যাদেশ বাতিল করে দিতে পারে।

No comments:

Post a Comment