Wednesday 16 June 2010

দুই বাংলাদেশি গুলিবিদ্ধ : সিলেট সীমান্তে বিডিআর-বিএসএফ গুলিবিনিময়



নিজস্ব প্রতিবেদক, সিলেট ও গোয়াইনঘাট প্রতিনিধি | তারিখ: ১৬-০৬-২০১০


সিলেটের জৈন্তাপুর ও গোয়াইনঘাট উপজেলার পাঁচটি সীমান্তে গতকাল মঙ্গলবার বাংলাদেশ রাইফেলস (বিডিআর) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গুলিবিনিময় হয়েছে। ওই সব সীমান্তে ভারতীয় খাসিয়ারা বাংলাদেশের ভূখণ্ডের মধ্যে ঢুকে চাষাবাদের চেষ্টা করায় গুলিবিনিময়ের এ ঘটনা ঘটে। এ সময় দুই বাংলাদেশি গুলিবিদ্ধ এবং আরও একজন আহত হয়েছে। সীমান্তের ওপারে বিএসএফ নতুন নতুন পরিখা খনন করে ভারী অস্ত্র মজুদ করায় বিডিআরও সতর্ক অবস্থানে রয়েছে।

২১ রাইফেল ব্যাটালিয়ন ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গতকাল জৈন্তাপুর উপজেলার শ্রীপুর, নলজুড়ী, মিনাটিলা ও গোয়াইনঘাট উপজেলার তামাবিল ও পাদুয়া সীমান্ত এলাকায় বাংলাদেশি ভূখণ্ডের প্রায় ৩০০ গজ ভেতরে ঢুকে ট্রাক্টর নিয়ে চাষাবাদ শুরু করে ভারতীয় খাসিয়ারা। বিডিআর সদস্যরা তাদের বাধা দিলেও তা উপেক্ষা করে তারা চাষাবাদ করতে থাকে। একপর্যায়ে বিডিআর লাল পতাকা উড়িয়ে দিয়ে সর্বোচ্চ সতর্কতার নির্দেশনা দেয়। লাল পতাকা দেখে সীমান্তের ওপার থেকে বিএসএফ গুলি শুরু করলে বিডিআরও পাল্টা গুলি চালায়। দুপুর ১২টা থেকে প্রায় ঘণ্টাব্যাপী উভয় পক্ষে কয়েক হাজার গুলিবিনিময় হয় বলে এলাকাবাসী জানিয়েছে। এ সময় নলজুড়ী সীমান্তে দুজন গুলিবিদ্ধ এবং একজন আহত হন। গুলিবিদ্ধ খাসিয়ার হাওর এলাকার বাসিন্দা মো. আবদুল জলিল (৩৫) সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও একই এলাকার খোকন মিয়াকে (৩৬) জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
এ ঘটনার পর থেকে ভারী অস্ত্রশস্ত্র নিয়ে বিএসএফ ওপারে টহল অব্যাহত রাখায় বিডিআরও সতর্ক অবস্থায় রয়েছে। ১২৮৯ পিলার-সংলগ্ন খাসিয়া হাওর ও নলজুড়ীর এলাকা থেকে সীমান্তের ডিবির হাওর পর্যন্ত বিএসএফ অর্ধশতাধিক পরিখা খনন করে অবস্থান নিয়েছে বলে বিডিআর সূত্র জানিয়েছে।

২১ রাইফেল ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল খন্দকার জহিরুল আলম সীমান্তে গোলাগুলি ও দুজন গুলিবিদ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘পরিস্থিতি আপাতত শান্ত রয়েছে। বিডিআর সহনশীল মনোভাব নিয়ে সতর্ক রয়েছে।’
বিডিআরের বিভিন্ন ফাঁড়ি সূত্রে জানা গেছে, ওই সব সীমান্ত এলাকায় বাংলাদেশ ভূখণ্ডের মধ্যে পতিত জমি রয়েছে। সীমান্তের ওপারে ভারতের আলুবাগান খাসিয়া বস্তির লোকজন বারবার ওই সব জমিতে চাষাবাদের চেষ্টা করছে।

বিএসএফের সহযোগিতায় তারা এ কাজ করছে বলে অভিযোগ রয়েছে। আগের দিন সোমবারও জৈন্তাপুর উপজেলার শ্রীপুর সীমান্তে বাংলাদেশ ভূখণ্ডের ভেতরে ঢুকে চাষাবাদের চেষ্টা করে ভারতীয় খাসিয়ারা।

No comments:

Post a Comment