Sunday 15 July 2012

এবার যুবকের হাত-পা ভেঙে দিল বিএসএফ


নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা | তারিখ: ১৫-০৭-২০১২

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এক বাংলাদেশি রাখালকে আটক করে অমানুষিক নির্যাতন চালিয়েছে। নির্যাতনের কারণে ওই বাংলাদেশির পা ও বাঁ হাতের কনুই ভেঙে গেছে। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ রোববার ভোরে সাতক্ষীরা সদর উপজেলার ছয়ঘরিয়া সীমান্তের বিপরীতে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার ধুবলী সীমান্তে এ ঘটনা ঘটে।

আহত রাখালের নাম আক্তারুল ইসলাম (২৬)। তিনি সদর উপজেলার তলুইগাছা গ্রামের ছোবহান সরদারের ছেলে। 

ছয়ঘরিয়া কালিয়ানি কারিকরপাড়ার আতিয়ার রহমান জানান, গতকাল শনিবার সন্ধ্যায় আক্তারুল ইসলামসহ তিনজন ছয়ঘরিয়া সীমান্তে গরু আনতে যান। আজ ভোর চারটার দিকে গরু নিয়ে ফেরার সময় ধুবলি নামক স্থানে কৈজুড়ি ক্যাম্পের বিএসএফ সদস্যরা তাঁদের ধাওয়া করে। এ সময় আক্তারুলকে বিএসএফ ধরে ফেলে। তাঁকে লাঠি দিয়ে এলোপাতাড়ি পিটিয়ে দুই পা ও বাঁ হাতের কনুই ভেঙে দেয়। পরে মৃত ভেবে তাঁকে ৭ নম্বর মেইন পিলারের ৫০০ গজ ভারতের অভ্যন্তরে ফেলে যায়। খবর পেয়ে তিনিসহ কয়েকজন গ্রামবাসী আক্তারুলকে বাংলাদেশ সীমান্তে নিয়ে আসেন। পরে তাঁকে আশঙ্কাজনক অবস্থায় সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়।

আক্তারুল ইসলাম প্রথম আলো ডটকমকে জানান, বিএসএফ তাঁকে লাঠি দিয়ে অমানুষিক নির্যাতন করে মৃত ভেবে ফেলে রেখে যায়। সীমান্ত গ্রামবাসী তাঁকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করে।
সাতক্ষীরা সদর হাসপাতালের জরুরি বিভাগের চিকিত্সক হাফিজ উল্লাহ জানান, আক্তারুলের দুই পা ও বাঁ হাতের কনুই ভেঙে গেছে। তাঁকে উন্নত চিকিত্সার জন্য ঢাকা পঙ্গু হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেওয়া হয়েছে।

কুশখালী বিজিবি ক্যাম্পের সুবেদার মো. গিয়াসউদ্দিন জানান, একজন রাখাল ছয়ঘরিয়া সীমান্ত থেকে ভারতের এক কিলোমিটার ভেতরে বিএসএফের হাতে নির্যাতিত হয়েছেন। গোপনে তিনি সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি হয়েছেন। 

সাতক্ষীরা ৩৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবু বাছের জানান, বিষয়টি জানার পর ভারতের কৈজুরি বিএসএফ ক্যাম্পে নির্যাতিত রাখালের ছবিসহ প্রতিবাদ পাঠানো হয়েছে। কাল ব্যাটালিয়ন পর্যায়ে প্রতিবাদলিপি পাঠানোর পাশাপাশি পতাকা বৈঠকের আহ্বান জানানো হবে। 


No comments:

Post a Comment