Saturday 19 May 2012

বিএসএফের বিরুদ্ধে বাংলাদেশিকে নির্যাতনের অভিযোগ


নওগাঁ প্রতিনিধি | তারিখ: ১৯-০৫-২০১২

নওগাঁর পোরশা উপজেলায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা বাংলাদেশি কৃষক সুফল সিংহকে (৫৯) ধরে নিয়ে নির্যাতন করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

সুফল সিংহের ভাষ্য, গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে তিনি বাংলাদেশ অংশের কাতলামারী চরে নিজেদের জমির ধান কাটছিলেন। এ সময় ওই এলাকার নোম্যান্স ল্যান্ডে থাকা ভারতের টিক্কাপাড়া বিএসএফ ক্যাম্পের দুই সদস্য তাঁর কাছে পানি চান। পানি নিয়ে বিএসএফের সদস্যদের কাছে যাওয়ামাত্র তাঁরা তাঁকে টেনেহিঁচড়ে একটি টহল চৌকিতে নিয়ে যান। সুফল অভিযোগ করেন, বিএসএফের সদস্যরা রাইফেলের বাট, কোমরের বেল্ট ও বেত দিয়ে তাঁকে মারধর করেন। তাঁরা সুফলের দুই হাত পিঠমোড়া করে বেঁধে রাখেন এবং পরনের লুঙ্গি ও শার্ট ছিঁড়ে ফেলেন। নির্যাতিত সুফল দাবি করেন, প্রায় এক ঘণ্টা ধরে বিএসএফের সদস্যরা তাঁর ওপর নির্যাতন চালান। ঘটনাস্থলে বিএসএফের এক ঊর্ধ্বতন কর্মকর্তা যাওয়ান পর তাঁকে আরও মারধর করা হয়। একপর্যায়ে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন।

এলাকাবাসী জানান, তাঁরা বেলা আড়াইটার দিকে অচেতন অবস্থায় সীমান্তের ৩২ নম্বর খুঁটি-সংলগ্ন এলাকা থেকে সুফলকে উদ্ধার করে তাঁর বাড়িতে পৌঁছে দেন।

দুয়ারপাল গ্রামের স্কুলশিক্ষক ইসাউল হকের ভাষ্য, সুফলকে চিকিত্সা দেওয়া হচ্ছে। নির্যাতনে সুফলের দুই পায়ের হাঁটুর নিচের অংশ ফুলে উঠেছে। শরীরের বিভিন্ন অংশে জখমের চিহ্ন রয়েছে। সুফলের ছেলে শুক চান সিংহের দাবি, বিএসএফের সদস্যরা সুফলকে নির্যাতনের সময় তাঁর মাথা ও ঘাড়ে আঘাত করেন। এতে তিনি মাথা তুলে দাঁড়াতে পারছেন না।

এ ব্যাপারে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নীতপুর ক্যাম্প কমান্ডার সুবেদার আখতার হোসেন বলেন, বিএসএফের সদস্যরা সুফলকে অমানুষিক নির্যাতন করেছেন বলে যে দাবি করা হচ্ছে, তা সঠিক নয়।

http://www.prothom-alo.com/detail/date/2012-05-19/news/259046


No comments:

Post a Comment