Saturday 7 November 2009

কুড়িগ্রামে রৌমারী সীমান্তে বিএসএফের গুলিতে কিশোরী নিহত

কুড়িগ্রাম অফিস | তারিখ: ০৭-১১-২০০৯


কুড়িগ্রাম জেলার রৌমারী সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে মঞ্জুয়ারা (১৩) নামের এক বাংলাদেশি কিশোরী নিহত হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে সীমান্তের ভন্দুরচর গ্রামের কালো দেওয়ানীর ঘাট এলাকায় ওই ঘটনা ঘটে।

এ ঘটনার পর পর হিজলামারী বিওপির বিডিআর টহল দল ঘটনাস্থলের পার্শ্ববর্তী এলাকায় গেলে বিএসএফ তাদের লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। জামালপুর ৬ রাইফেল ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মিজানুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

সন্ধ্যা সাতটার দিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত মঞ্জুয়ারার লাশ ঘটনাস্থলে পড়ে ছিল এবং বিএসএফ সদস্যরা থেমে থেমে গুলিবর্ষণ করছিলেন। শতাধিক গুলিবর্ষণের ঘটনা ঘটেছে বলে স্থানীয় সূত্রে জানা যায়।

ওই ঘটনার পর থেকে বিএসএফ তাদের শক্তিবৃদ্ধি করে। বিডিআরও ওই সময় সীমান্তজুড়ে শক্তিবৃদ্ধি করে সতর্ক অবস্থান নেয়। দুই পক্ষের উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে সীমান্তবর্তী ভন্দুরচর, কালো দেওয়ানীর ঘাট, উত্তর বারবান্দা ও চর ফুলবাড়ী গ্রামের হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের চলে যায়।

বিডিআর ও এলাকাবাসী সূত্রের ভাষ্যমতে, ভন্দুরচর গ্রামের তিন কিশোরী ১০৬৬ নম্বর মেইন পিলারের পার্শ্ববর্তী কালো দেওয়ানীর ঘাট এলাকায় জিরো লাইন-সংলগ্ন বাংলাদেশের একটি চরে গতকাল সন্ধ্যা সোয়া ছয়টার দিকে কাশফুলের গাছ কাটতে যায়।

ওই সময় ভারতের সাহাপাড়া বিওপির বিএসএফের একটি টহল দল হঠাত্ তাদের লক্ষ্য করে দুটি গুলি ছোড়ে। ওই সময় দুই কিশোরী পালিয়ে যেতে সক্ষম হলেও আনোয়ার হোসেন মুন্সীর মেয়ে মঞ্জুয়ারা বুকে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হয়।

No comments:

Post a Comment