Monday 5 July 2010

জৈন্তাপুর সীমান্তে উত্তেজনা : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী উদ্বেগ জানিয়েছেন ভারতীয় হাইকমিশনারকে

নিজস্ব ও কূটনৈতিক প্রতিবেদক | তারিখ: ০৫-০৭-২০১০


সিলেটের জৈন্তাপুর সীমান্তে খাসিয়া ও বাংলাদেশিদের মধ্যকার উত্তেজনা দূর করে বিদ্যমান সমস্যার সমাধানে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করবে।

আজ সোমবার বিকেলে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রজিত মিটার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হকের সঙ্গে মন্ত্রণালয়ে তাঁর কার্যালয়ে দেখা করেন। পরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বৈঠকে তিনি এ ব্যাপারে রজিত মিটারের কাছে ভারতের অবস্থান জানতে চেয়েছেন। উত্তরে রজিত মিটার জানিয়েছেন, ভারত সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে। প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ-ভারতের নাগরিকদের মধ্যকার উত্তেজনা দূর করতে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী কাজ করবে। এ ছাড়া আগামী রমজান মাসে সীমান্তসংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে ‘জয়েন্ট বাউন্ডারি ওয়ার্কিং গ্রুপ’ বৈঠকের সম্ভাবনার কথা জানান তিনি।

এদিকে জৈন্তাপুর সীমান্তসহ বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হামলার ঘটনায় বাংলাদেশ উদ্বেগ প্রকাশ করেছে। আজ পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকায় ভারতীয় হাইকমিশনকে চিঠি পাঠিয়ে আনুষ্ঠানিকভাবে এ উদ্বেগের কথা প্রকাশ করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা প্রথম আলোকে জানান, সম্প্রতি সিলেটসহ দেশের কয়েকটি সীমান্তে বিএসএফ বিনা উসকানিতে গোলাগুলিসহ নির্বিচারে যে ধরনের তত্পরতা চালাচ্ছে, তাতে বাংলাদেশ উদ্বিগ্ন। বাংলাদেশের পক্ষ থেকে চিঠি দিয়ে অবিলম্বে এ ধরনের তত্পরতা বন্ধ করে সীমান্তে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টির অনুরোধ জানানো হয়।

No comments:

Post a Comment