Tuesday 29 January 2013

বিএসএফের বিরুদ্ধে বাংলাদেশিকে পিটিয়ে হত্যার অভিযোগ


পঞ্চগড় প্রতিনিধি | তারিখ: ২৯-০১-২০১৩

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার তেলিপাড়া সীমান্তের ওপারে ভারতের মহানন্দা নদীর বালুচরে এক বাংলাদেশির লাশ পাওয়া গেছে। ভারতের হাফতিয়া সীমান্ত ফাঁড়ির বিএসএফের সদস্যরা গতকাল সোমবার বিকেলে তাঁর লাশ হস্তান্তর করেন। অভিযোগ উঠেছে, বিএসএফ ওই ব্যক্তিকে পিটিয়ে হত্যা করেছে।

প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, মৃত ওই ব্যক্তি হলেন আনারুল ইসলাম (৩৫)। তিনি গত রোববার রাতে গরু আনতে গিয়ে বিএসএফের হাতে ধরা পড়েন। এ সময় বিএসএফের সদস্যরা তাঁকে বেদম মারধর করেন। এতে তাঁর মৃত্যু হয়। পরে বিএসএফের সদস্যরা তাঁকে মহানন্দা নদীর বালুচরে ফেলে যান।

বিজিবি সূত্রে জানা গেছে, তেঁতুলিয়া বিজিবি কোম্পানি সদরের সুবেদার শাহজাহানের নেতৃত্বে একটি দল ওই খবর পেয়ে ঘটনাস্থলে যায়। এ সময় তাদের সঙ্গে স্থানীয় লোকজনও ছিলেন। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার বিশ্বনাথপুর গ্রামের কামাল হোসেন নামের এক যুবক লাশটি শনাক্ত করেন।

কামাল হোসেন বলেন, আনারুল সম্পর্কে তাঁর চাচাতো ভাই। তিনি বিশ্বনাথপুর গ্রামের নুরুল ইসলামের ছেলে। কয়েক দিন আগে তিনি বাড়ি থেকে বের হন। এর পর থেকে তাঁকে খুঁজে পাওয়া যাচ্ছিল না।

সুবেদার শাহজাহান বলেন, বিজিবি লাশ তেঁতুলিয়া থানায় হন্তান্তর করেছে। তবে কীভাবে আনারুলের মৃত্যু হয়েছে, বিএসএফ এ ব্যাপারে তাদের কোনো কিছু জানায়নি।

তেঁতুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনোজ কুমার রায় বলেন, ‘ময়নাতদন্ত হলে মৃত্যুর কারণ জানা যাবে।’

তিন ব্যক্তিকে ধরে নিয়ে গেছে বিএসএফ: গোয়াইনঘাট (সিলেট) প্রতিনিধি স্থানীয় লোকজনের বরাত দিয়ে জানান, উপজেলার সোনারহাট সীমান্তের ১২৬৮ নম্বর মেইন পিলারসংলগ্ন এলাকা থেকে গতকাল সোমবার দুপুর ১২টার দিকে বিএসএফ তিন ব্যক্তিকে ধরে নিয়ে যায়। তাঁরা হলেন—গোয়াইনঘাট উপজেলার ভাদেশ্বর গ্রামের মাওলানা সুহেল আহমদ, ব্রাহ্মণবাড়িয়ার মাওলানা মুফতি হাবিবুল্লাহ জালালী ও অজ্ঞাতনামা আরেকজন।

প্রত্যক্ষদর্শীরা জানান, গোয়াইনঘাট উপজেলার ভাদেশ্বর মাঠে রোববার ভাদেশ্বর হিলফুল ফুজুল সমাজকল্যাণ সমিতির উদ্যোগে এক তাফসিরুল কোরআন মাহফিল হয়। আটক ব্যক্তিরা এই মাহফিলে যোগ দিয়েছিলেন। মাহফিল শেষে ভাদেশ্বর গ্রামে তাঁরা রাত কাটান। গতকাল দুপুরে সোনারহাট সীমান্তে তাঁরা ঘুরতে যান। এ সময় সীমান্ত এলাকায় টহলরত বিএসএফ সদস্যরা বাংলাদেশি সীমান্ত থেকে তাঁদের ধরে নিয়ে যান।

সোনারহাট সীমান্ত ফাঁড়ির ক্যাম্প কমান্ডার আনোয়ার হোসেন এ ঘটনা নিশ্চিত করেছেন। 


http://www.prothom-alo.com/detail/date/2013-01-29/news/324961 

No comments:

Post a Comment