Friday 30 October 2009

বিডিআর-বিএসএফ পতাকা বৈঠক : সীমান্তে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় রাখায় মতৈক্য




নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি ও বাঘাইছড়ি প্রতিনিধি | তারিখ: ৩০-১০-২০০৯


বাংলাদেশ ও ভারতের সীমান্তে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় রাখার বিষয়ে একমত হয়েছে বাংলাদেশ রাইফেলস (বিডিআর) ও ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। গতকাল বৃহস্পতিবার রাঙামাটির বরকল উপজেলার বড়হরিণা ইউনিয়নের তবলাবাগ এলাকায় অনুষ্ঠিত পতাকা বৈঠকে বিডিআর ও বিএসএফ এ ব্যাপারে একমত হয়। বৈঠকে ট্রানজিট সুবিধাসহ বিভিন্ন বিষয় নিয়ে দুই পক্ষের আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বড়হরিণা জোনের বিডিআরের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর গোলাম মওলা খন্দকার। বৈঠকে শেষে তিনি সাংবাদিকদের বলেন, এ এলাকা দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে ট্রানজিট সুবিধার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তবে বিষয়টি উচ্চপর্যায়ের রাষ্ট্রীয় সিদ্ধান্তের ব্যাপার। তিনি জানান, প্রায় ছয় মাস আগে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ট্রানজিট সুবিধার বিষয়টি জানানো হয়েছে। এ বিষয়ে ভারতও একমত বলে তিনি জানান।
বৈঠকে ভারতের পক্ষে নেতৃত্ব দেন বিএসএফের ১২০ ব্যাটালিয়নের স্টাফ অফিসার পি কে শর্মা।

মিয়ানমারে বিডিআর-নাসাকা পতাকা বৈঠক: আমাদের কক্সবাজারের নিজস্ব প্রতিবেদক ও টেকনাফ প্রতিনিধি জানান, বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তের পরিবেশ ও পরিস্থিতি যেকোনো মূল্যে শান্ত রাখতে দুই দেশ একমত হয়েছে। সীমান্ত পরিস্থিতি নিয়ে সমস্যা দেখা দিলে আলোচনার মাধ্যমে তা নিরসন করার ব্যাপারেও তারা মতৈক্যে পৌঁছায়। গতকাল সকালে মিয়ানমারের মংডু শহরে বিডিআর ও মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী নাসাকার মধ্যে সেক্টর কমান্ডার পর্যায়ের পতাকা বৈঠকে এই মতৈক্য হয়।

সূত্র জানায়, বৈঠকে মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ, মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের বাংলাদেশে অনুপ্রবেশ, নাফনদী থেকে বাংলাদেশি জেলেদের অপহরণ, সীমান্ত চোরাচালান বন্ধ, বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত-বাণিজ্যে আমদানি-রপ্তানি গতিশীল ও কারাগারে বন্দী বিনিময় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

No comments:

Post a Comment