Friday 5 February 2010

জৈন্তাপুর সীমান্তে বিডিআর সদস্যকে ধরে নিয়ে ছেড়ে দিল বিএসএফ

নিজস্ব প্রতিবেদক, সিলেট | তারিখ: ০৫-০২-২০১০


ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) একটি দল গতকাল বৃহস্পতিবার সকালে সিলেটের জৈন্তাপুর উপজেলা সীমান্তের ভেতরে অতর্কিতে ঢুকে পড়ে। টহলরত বিডিআর সদস্যরা বাধা দিলে উভয় পক্ষের মধ্যে কথাকাটাকাটি হয়। একপর্যায়ে বিএসএফের সদস্যরা বিডিআরের নায়েক মুজিবুর রহমানকে ধরে নিয়ে যান। রাতে পতাকা বৈঠকের মাধ্যমে বিএসএফ তাঁকে বিডিআরের কাছে ফেরত দেয়।

এর আগে উদ্ভূত পরিস্থিতিতে সিলেটের জকিগঞ্জে বিডিআর-বিএসএফের যৌথ উদ্যোগে আয়োজিত ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান স্থগিত করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। গতকাল সকালে সম্প্রীতিমূলক এ অনুষ্ঠান হওয়ার কথা ছিল।
২১ রাইফেল ব্যাটালিয়ন সূত্রে জানা গেছে, গতকাল সকাল সাড়ে ১০টায় জৈন্তাপুর সীমান্তের পিলার-সংলগ্ন (নম্বর ১২৮৩-১২৮৪) এলাকায় বাংলাদেশের ভূখণ্ডের প্রায় ৫০ মিটার ভেতরে ঢুকে পড়ে বিএসএফের একটি দল। ওই এলাকায় টহলরত বিডিআরের তিনজন সদস্য বিএসএফকে বাধা দিলে উভয়ের মধ্যে কথাকাটাকাটি হয়। একপর্যায়ে বিডিআরের নায়েক মুজিবুর রহমানকে বিএসএফ সীমান্তের ওপারে নিয়ে যায়।

২১ রাইফেল ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল খন্দকার জহিরুল আলমের সঙ্গে যোগাযোগ করলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি জানান, উদ্ভূত পরিস্থিতি নিয়ে রাত সাড়ে আটটায় বিডিআর-বিএসএফ পতাকা বৈঠক বসে। শান্তিপূর্ণ বৈঠক শেষে বিএসএফ মুজিবুরকে ফেরত দেয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এর আগে ঘটনার নিষ্পত্তি এবং ওপারে আটক বিডিআর নায়েক মুজিবুরকে ফেরত আনতে বিকেল চারটায় জৈন্তাপুর সীমান্তে পতাকা বৈঠক আহ্বান করা হয়। কিন্তু পার্শ্ববর্তী তামাবিল সীমান্ত এলাকায় গুলির শব্দ শুনে পতাকা বৈঠক আর হয়নি। জৈন্তাপুর ও তামাবিল সীমান্ত এলাকায় সন্ধ্যা পর্যন্ত থেমে থেমে গুলির শব্দ শোনা গেছে বলে এলাকাবাসী জানিয়েছে।

No comments:

Post a Comment