Wednesday, 17 February 2010

বিডিআর-বিএসএফ বৈঠক : অপরাধীদের তালিকা বিনিময় ও সীমান্তে যৌথ টহলের সিদ্ধান্ত

পঞ্চগড় প্রতিনিধি | তারিখ: ১৭-০২-২০১০


বাংলাদেশ রাইফেলস (বিডিআর) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সেক্টর কমান্ডার-পর্যায়ের বৈঠকে উভয় দেশের অপরাধীদের তালিকা বিনিময় করা হয়েছে। এ ছাড়া আন্তসীমান্ত সন্ত্রাস দমনে সীমান্তে যৌথ টহলের সিদ্ধান্ত হয়েছে।

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা সীমান্ত ফাঁড়িতে গত সোমবার অনুষ্ঠিত সীমান্ত সমন্বয় সভায় তালিকা বিনিময় ও যৌথ টহলের সিদ্ধান্ত হয়। বেলা সাড়ে ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলে এ সভা।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিডিআরের রংপুর সেক্টরের কমান্ডার কর্নেল মোহাম্মদ খায়রুজ্জামান। বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন শিলিগুড়ি সেক্টরের ডিআইজি রিয়াজ আহমেদ খান। উভয় পক্ষে মোট আটজন করে প্রতিনিধি অংশ নেন।

বৈঠক শেষে কর্নেল মোহাম্মদ খায়রুজ্জামান সাংবাদিকদের জানান, আলোচনা সৌহার্দ্যপূর্ণ হয়েছে। চোরাচালান এবং মাদক, নারী ও শিশু পাচার এবং অবৈধ অনুপ্রবেশ বন্ধসহ আন্তসীমান্ত সন্ত্রাস দমনে যৌথ টহলের সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া সীমান্তে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখা, বিশেষ পরিস্থিতিতে সর্বোচ্চ সংযম প্রদর্শন, সীমান্তে নিয়মিত সমন্বিত টহল কার্যক্রম জোরদার এবং সীমান্তের যেকোনো সমস্যা পতাকা বৈঠকের মাধ্যমে সমাধানের বিষয়েও দুই পক্ষ একমত হয়ে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে।


বিএসএফের দুঃখ প্রকাশ

আমাদের নিজস্ব প্রতিবেদক, সিলেট জানান, সিলেটের তামাবিল সীমান্তে গত রোববার গুলিতে তিন বাংলাদেশি আহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বিএসএফ। গত সোমবার দুপুরে তামাবিল সীমান্তে বিডিআর ও বিএসএফের অধিনায়ক-পর্যায়ের পতাকা বৈঠকে তাঁরা দুঃখ প্রকাশ করেন। বিডিআর সূত্র জানায়, বৈঠকে বিডিআরের পক্ষে নেতৃত্ব দেন ২১ রাইফেলস ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল খন্দকার জহিরুল আলম ও ভারতের পক্ষে নেতৃত্ব দেন বিএসএফ ব্যাটালিয়ন-১ এর কমান্ডিং অফিসার এস এফ তিরকে।

No comments:

Post a Comment

Post a Comment