Friday 28 January 2011

'হত্যা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে বিএসএফকে'

Fri, Jan 28th, 2011 6:36 pm BdST


দিনাজপুর, জানুয়ারি ২৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সীমান্তে বাংলাদেশি হত্যা নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের সমালোচনার মধ্যে বিএসএফের উচ্চ পর্যায়ের এক কর্মকর্তা বলেছেন, হত্যা বন্ধে তার বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার দিনাজপুর হিলি চেকপোস্ট পরিদর্শনে আসা ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর বিশেষ মহাপরিচালক এসএইচ প্রণয় সাহা বাংলাদেশি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, "সীমান্তে আগের চেয়ে এখন হত্যার ঘটনা অনেক কমে এসেছে। হত্যা যেন আর না হয়, সে জন্য বিএসএফ সদস্যদের নির্দেশ দেওয়া হয়েছে। যারা সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করবে, তাদের আটক করে আইনের আওতায় আনা হবে।"

ভারত-বাংলাদেশ সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যার জন্য বিএসএফ'র অতিরিক্ত বলপ্রয়োগই দায়ী করে গত ডিসেম্বরে একটি প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ।

এরপর এ মাসের শুরুতে কুড়িগ্রাম সীমান্তে কাঁটাতারে আটকেপড়া বাংলাদেশি কিশোরী ফেলানী বিএসএফের গুলিতে নিহত হলে তা নিয়েও ব্যাপক সমালোচনা ওঠে। যা নিয়ে ঢাকা-দিল্লি স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকেও আলোচনা হয়।

বিএসএফ কর্মকর্তা হিলি চেকপোস্টে পৌঁছলে বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনী বিজিবি'র একটি দল তাকে গার্ড অব অনার দেয়। এরপর তিনি বিজিবি'র হিলি সিপি ক্যাম্পে বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি'র পক্ষে আলোচনায় নেতৃত্বে দেন বাহিনীর দিনাজপুরের সেক্টর কমান্ডার কর্নেল সালেহ আহমাদ।

বেলা ৩টায় প্রণয় সাহে ভারতে ফিরে যান। ওই সময় তার আমন্ত্রণে বিজিবির প্রতিনিধি দলও ভারত ঘুরে আসেন।

কর্নেল সালেহ সাংবাদিকদের বলেন, "আমাদের মধ্যে সৌহাদ্যপূর্ণ আলোচনা হয়েছে।"

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এমআই/১৮৩০ ঘ.

No comments:

Post a Comment