Monday 1 March 2010

জৈন্তাপুর সীমান্তে উত্তেজনা : ভারতীয় খাসিয়াদের মাছ ধরা নিয়ে বিডিআর ও বিএসএফ গুলিবিনিময়




নিজস্ব প্রতিবেদক, সিলেট | তারিখ: ০১-০৩-২০১০


সিলেটের জৈন্তাপুর উপজেলা সীমান্ত এলাকায় গতকাল রোববার বিডিআর ও বিএসএফের মধ্যে দফায় দফায় গুলি বিনিময় হয়েছে। এর আগে বিএসএফের সহযোগিতায় জৈন্তাপুরের ডিবির হাওরে ভারতীয় খাসিয়ারা মাছ ধরতে এলে সীমান্তে উত্তেজনা দেখা দেয়। বিএসএফের নজরদারিতে মাছ ধরা শেষ হলে ওই গুলি বিনিময়ের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী গ্রামবাসী ও বিডিআর সূত্রে জানা গেছে, ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী ১২৮৪ নম্বর পিলারের প্রায় ৪০০ গজ ভেতরে সকাল নয়টার দিকে বুলেটপ্রুফ জ্যাকেট পরা ৫৮ জন বিএসএফ সদস্যকে সঙ্গে নিয়ে একদল ভারতীয় খাসিয়া জৈন্তাপুরের ডিবির হাওরে মাছ ধরতে নামে। সীমান্ত অতিক্রম করায় ওই এলাকায় টহলরত ২১ রাইফেল ব্যাটালিয়নের ছয়জন বিডিআর জওয়ান বিএসএফকে মৌখিকভাবে বাধা দেয়। কিন্তু বিএসএফ বাধা অতিক্রম করে ডিবির হাওরপাড়ে অবস্থান নেয়। একপর্যায়ে টহলরত বিডিআর জওয়ানেরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে তাদের সেখান থেকে ফাঁড়িতে চলে আসার নির্দেশ দেওয়া হয়। বেলা ১১টার দিকে বিএসএফ হাওর এলাকা থেকে সীমান্তের ওপারে গিয়ে সতর্ক অবস্থান নেয়। ওপার থেকে বিএসএফের নজরদারিতে ডিবির হাওরে খাসিয়ারা বেলা তিনটা পর্যন্ত মাছ ধরে। ডিবির হাওর থেকে খাসিয়ারা চলে যাওয়ার পরপরই মুক্তারপুর ও হাওয়ায় টিলা ক্যাম্প থেকে বিএসএফ অতর্কিত গুলিবর্ষণ শুরু করে। হাওরপাড়ের মন্দির টিলা থেকে বিডিআরও পাল্টা গুলি ছোড়ে। দফায় দফায় পাল্টাপাল্টি গুলিবিনিময় চলে প্রায় দুই ঘণ্টা। এতে ডিবির হাওরসহ জৈন্তাপুর সীমান্তের পাঁচ থেকে ছয় কিলোমিটার এলাকার গ্রামগুলোতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গ্রামবাসীর অনেকেই বসতবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যায়।

২১ রাইফেল ব্যাটালিয়নের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, ডিবির হাওর থেকে বিএসএফের প্রত্যক্ষ সহযোগিতায় ভারতীয় খাসিয়ারা মাছ ধরে নিয়ে গেছে। বেলা তিনটা ১০ মিনিটে বিডিআরকে উদ্দেশ্য করে বিএসএফ গুলি ছোড়ে। বিডিআরও পাল্টা জবাব দেয়। বিডিআর তিনটা ৩৫ মিনিট পর্যন্ত থেমে থেমে গুলি ছোড়ে। কিন্তু বিএসএফ একনাগাড়ে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত গুলি ছুড়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

উল্লেখ্য, ডিবির হাওরে মাছ ধরা নিয়ে জৈন্তাপুর সীমান্তে গত ৪ ফেব্রুয়ারি থেকে বিডিআর-বিএসএফ একাধিকবার গুলিবিনিময় হয়েছে। গত ১৪ ফেব্রুয়ারি বিএসএফের গুলিতে তিন বাংলাদেশি আহত হওয়ার ঘটনায় বিডিআর-বিএসএফের উচ্চপর্যায়ে পতাকা বৈঠক হয়। গত ১৯ ফেব্রুয়ারি ভারতীয় খাসিয়ারা ডিবির হাওরে মাছ ধরতে এলে বাংলাদেশি গ্রামবাসীর ধাওয়া খেয়ে ওপারে চলে যায়।

No comments:

Post a Comment